APA

 

ডিটিসিএ এর কর্মসম্পাদনের সার্বিক চিত্র

 

উপক্রমণিকা

 

সেকশন ১: ডিটিসিএ এর রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি

 

সেকশন ২: ডিটিসিএ এর বিভিন্ন কার্যক্রমের চূড়ান্ত ফলাফল/প্রভাব (Outcome/Impact)

 

সেকশন ৩: কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ

 

৭-৯
সংযোজনী ১:  শব্দসংক্ষেপ (Acronyms)

 

১০
সংযোজনী ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী দপ্তর, প্রকল্প, কোম্পানী এবং পরিমাপ পদ্ধতি

 

১১
সংযোজনী ৩: কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্য মন্ত্রণালয়/বিভাগের, সংস্থার  উপর নির্ভরশীলতা

 

১২

 

 

 

 

 

 

 

 

 

ডিটিসিএ কর্মসম্পাদনের সার্বিক চিত্র

 

সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যত পরিকল্পনা

 

সাম্প্রতিক বছর সমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহ:

ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী জেলাসমূহের গণপরিবহন ব্যবস্থাকে সমন্বিত করার লক্ষ্যে ০২ সেপ্টেম্বর ২০১২ তারিখ ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) প্রতিষ্ঠিত হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, গাজীপুর সিটি কর্পোরেশন ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এবং ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, গাজিপুর ও নরসিংদী জেলা এর আওতাধীন। বর্তমানে এ কর্তৃপক্ষের আওতাভূক্ত এলাকার আয়তন ৭,৪০০ বর্গ কিলোমিটার। ডিটিসিএ এর আওতাভুক্ত এলাকার পরিবহন সংশ্লিষ্ট সকল উন্নয়ন পরিকল্পনা অনুমোদন, সমন্বয় ও পরিবীক্ষণ করে।

 

ঢাকা মহানগরীর যানজট নিরসনে ২১,৯৮৫.০৭ কোটি টাকা ব্যায়ে ডিসেম্বর, ২০১২ মাসে উত্তরা-বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০.১ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড MRT Line-6 (মেট্রোরেল) নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। মেট্রোরেল পরিচালনা, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণের জন্য শতভাগ সরকারি মালিকানাধীন Dhaka Mass Transit Company Limited (DMTCL) গঠন করা হয়েছে। নির্মূল বায়ু ও টেকসই পরিবেশ প্রকল্প, ডিটিসিএ অংগের মাধ্যমে Bus Rapid Transit (BRT) Line-3 এর সমীক্ষা চূড়ান্ত করা হয়েছে।

 

সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ:

ঢাকার যানজট নিরসনের লক্ষ্যে কৌশলগত পরিবহন পরিকল্পনা অনুযায়ী গণপরিবহন প্রকল্পসমূহ বাস্তবায়ন অতীব জরুরী। কিন্তু অর্থায়নের অভাবে পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন করা যাচ্ছেনা। এছাড়া ডিটিসিএ এর জনবলের অভাবে সরকার কর্তৃক অর্পিত দায়িত্ব সমূহ সঠিকভাবে পালন করা যাচ্ছে না।

 

ভবিষ্যৎ পরিকল্পনা:

ডিটিসিএ ২০ বছর মেয়াদী কৌশলগত পরিবহন পরিকল্পনা সংশোধন ও পরিমার্জন করে সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা (RSTP) প্রণয়ন করছে। এ সংশোধিত STP অনুযায়ী প্রকল্পগুলো বিভিন্ন সংস্থার মাধ্যমে সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য পরিকল্পনা নেয়া হয়েছে। অধিকন্ত RSTPতে বর্ণিত ঢাকা শহরে দ্রুত গণপরিবহন এমআরটি ও বিআরটি প্রকল্পের সমীক্ষা সমাপ্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। এবং সমীক্ষা অনুযায়ী বাস্তবায়নে কাজ শুরু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া সকল পরিবহন মাধ্যমে একই টিকেটের মাধ্যমে ভ্রমনের জন্য  MRT, BRT, BRTC BIWTC সহ বেসরকারি বাস অপারেটরদেরকে Clearing House প্রকল্পের অন্তর্ভূক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছে।

 

২০১৫-১৬ অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ:

১। STP সংশোধন করে সংশোধিত STP প্রণয়ন।

২। মেট্রোরেল-৬ এর সকল পূর্তকাজের দরপত্র আহবান এবং ডিপো উন্নয়নের চুক্তি স্বাক্ষর।

৩। মেট্রোরেল-৫ এবং মেট্রোরেল-১ এর Pre-feasibility Study সমাপ্তকরণ।

৪। মেট্রোরেল বিধি মালা প্রণয়ন।

৫। Rapid Pass এর ডিজাইন চুড়ান্তকরণ।

৬। Clearing House এর Software তৈরী।

 

 

 

 

উপক্রমণিকা (Preamble)

 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর নির্বাহী পরিচালক।

 

এবং

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এর মধ্যে ২০১৫ সালের অক্টোবর মাসের ১৪ তারিখে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হল।

 

 

এই  চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হলেন:

সেকশন ১:

কর্তৃপক্ষের (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি

 

১.১ রূপকল্প (Vision) :

বৃহত্তর ঢাকার জন্য পরিকল্পিত আধুনিক পরিবহন ব্যবস্থা।

 

১.২ অভিলক্ষ্য (Mission):

পরিবহণ ব্যবস্থার সুষ্ঠু সমন্বয়, পরিবহন পরিকল্পনা এবং দ্রুতগামী গণপরিবহন  ব্যবস্থা প্রবর্তন এর মাধ্যমে জনসাধারনের জন্য নিরাপদ, নির্ভরযোগ্য  এবং সহজলভ্য  পরিবহন সেবা প্রদান।

 

১.৩ কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives):

১.৩.১ কর্তৃপক্ষের কৌশলগত উদ্দেশ্যসমূহ

১। পরিবহণ ব্যবস্থায় আন্ত:কর্তৃপক্ষ  সমন্বয় ও সহযোগীতা জোরদারকরণ

২। সমন্বিত পরিবহণ পরিকল্পনা প্রণয়ন নিশ্চিতকরণ

৩। দ্রুতগামী গণপরিবহন  ব্যবস্থা প্রবর্তন ও সম্প্রসারণ।

৪। ট্রাফিক ব্যবস্থাপনার উন্নয়ন ।

৫। গণপরিবহনের যাতায়াত স্বচ্ছন্দ ও নিরবছিন্নকরণ  ।

 

১.৩.২ আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ

১। দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন

২। উদ্ভাবন ও অভিযোগ প্রতিকারের মাধ্যমে সেবার মানোন্নয়ন

৩। দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন

৪। তথ্য অধিকার ও স্বপ্রণোদিত তথ্য প্রকাশ বাস্তবায়ন

৫। আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন

 

১.৪ কার্যাবলি (Functions):

১। ঢাকা শহরে সমন্নিত গণপরিবহন ব্যবস্থা চালুর লক্ষ্যে দ্রুতগামী গণপরিবহন (Mass Rapid Transit) ব্যবস্থা নির্মাণ ও উন্নয়ন

২। বাস র‍্যাপিড ট্রানজিট ব্যবস্থার নকশা প্রণয়ন, পরিকল্পনা গ্রহন ও অবকাঠামো নির্মাণ

৩। সরকার অনুমোদিত পরিবহন নীতি STP’র পর্যালোচনা ও হালনাগাদকরণ এবং বিভিন্ন সংস্থাসমূহকে STP’র আওতায় পরামর্শ প্রদান ও তদারকী।

৪। সরকারি ও বেসরকারি সকল বহুতল ভবন এবং আবাসিক হাউজিং প্রকল্পে ট্রাফিক সার্কুলেশন সংক্রান্ত  ছাড়পত্র প্রদান।

৫। বিভিন্ন কর্তৃপক্ষ ও সংস্থার বাস্তবায়িতব্য পরিবহন সংশ্লিষ্ট প্রকল্প সমূহের চূড়ান্ত নকশা অনুমোদন ও অন্য প্রকল্পের সাথে সমন্বয়।

৬। সুষ্ঠু গণপরিবহন ব্যবস্থার লক্ষ্যে বিভিন্ন পরিবহন রুটের পরিকল্পনা প্রণয়ন।

৭। এককেন্দ্রিকভাবে গণপরিবহনের ভাড়া আদায় পদ্ধতি এবং এ উদ্দেশ্যে Clearing House এর সুষ্ঠ পরিচালনা করা।

 

 

সেকশন ২ 

 

কর্তৃপক্ষের বিভিন্ন কার্যক্রমের চূড়ান্ত ফলাফল/প্রভাব (Outcome/Impact)

 

 

চূড়ান্ত ফলাফল/প্রভাব (Outcome/Impact)

 

কর্মসম্পাদন সূচকসমূহ

(Performance Indicator)

একক

(Unit)

ভিত্তিবছর

২০১-১     

 

প্রকৃত*

২০১-১

লক্ষ্যমাত্রা ২০১-১ প্রক্ষেপণ  নির্ধারিত  লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে যৌথভাবে দায়িত্বপ্রাপ্ত  মন্ত্রণালয়/বিভাগ/ সংস্হাসমূহের নাম উপাত্তসূত্র

(Source of Data)

২০১-১ ২০১-১
১০
উন্নত গনপরিবহন ব্যবস্থা ভ্রমন সময় হ্রাস (উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক) ঘন্টা
যানজট হ্রাস গাড়ী গড় গতি কি:মি:/ ঘন্টা

*সাময়িক

 

সেকশন ৩

কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ

 

কৌশলগত

উদ্দেশ্য

(Strategic Objectives)

কৌশলগত উদ্দেশ্যের মান

(Weight of Strategic Objective)

কার্যক্রম

(Activities)

কর্মসম্পাদন

সূচক

(Performance

Indicators)

 

একক

(Unit)

কর্মসম্পাদন

সূচকের মান

(Weight of Performance

Indicators)

ভিত্তিবছর

(Base Year) ২০১৩-১৪

 

 

 

 

 

 প্রকৃত অর্জন*

২০১৪-১৫

 

 

 

 

 

 

লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০১৫-১৬

(Target /Criteria Value for FY 2015-16)

 

 

প্রক্ষেপণ

(Projection)

২০১৬-১৭

প্রক্ষেপণ

(Projection)

২০১৭-১৮

অসাধারণ অতি উত্তম উত্তম চলতি মান চলতি মানের নিম্নে    
১০০% ৯০% ৮০% ৭০% ৬০%
১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫
কর্তৃপক্ষের কৌশলগত উদ্দেশ্যসমূহ
১. দ্রুতগতিসম্পন্ন গণপরিবহন ব্যবস্থা প্রবর্তন ও সম্প্রসারণ

 

 

 

৫০ ১.১  মাস র‍্যাপিড ‌ট্রানজিট (এমআরটি) লাইন-৬ নির্মাণ ১.১.১ আহবানকৃত  দরপত্র সংখ্যা ৩০
১.১.২  সম্পাদিত চুক্তি তারিখ ২০ ৩০-০৪-২০১৬ ১৫-০৫-২০১৬ ৩০-০৫-২০১৬ ১৫-০৬-২০১৬ ৩০-০৬-২০১৬
২. গণপরিবহনে যাতায়াত স্বাচ্ছন্দ ও নিরবছিন্নকরণ।

 

 

 

 

 

১৫  ২.১ ক্লিয়ারিং হাউজ স্থাপন ও আইসি কার্ডের দরপত্র আহবান ২.১.১ প্রস্তুতকৃত সফটওয়ার তারিখ ২৯-০২-২০১৬ ১৫-০৩-২০১৬ ৩১-০৩-২০১৬ ৩০-০৪-২০১৬ ৩১-০৫-২০১৬
২.১.২ প্রস্তুতকৃত আইসি কার্ডের নকশা তারিখ নভেম্বর, ২০১৬ ডিসেম্বর, ২০১৬ জানুয়ারী, ২০১৭ ফেব্রুয়ারী, ২০১৭ মার্চ, ২০১৭
২.১.৩ প্রস্তুতকৃত র‍্যাপিড পাস সংখ্যা

(হাজার)

৫.০০ ৪.৯০ ৪.৭০ ৪.৬০ ৪.৫০ ৫৫.০০
৩. সমন্বিত পরিবহণ পরিকল্পনা প্রণয়ন নিশ্চিতকরণ

 

     ১০ ৩.১ স্ট্রাটেজিক ট্রান্সপোর্ট প্লান    (এসটিপি) সংশোধন  

৩.১.১ প্রণয়নকৃত চূড়ান্ত আরএসটিপি

 

তারিখ ১০ ৩০-১২-২০১৫ ১৫-০১-২০১৬ ৩১-০১-২০১৬ ১৫-০২-২০১৬ ২৮-০২-২০১৬
৪. পরিবহণ ব্যবস্থায় আন্ত:কর্তৃপক্ষ  সমন্বয় ও সহযোগীতা জোরদারকরণ

 

১০  

৪.১ বোর্ড সভা

৪.১.১ অনুষ্ঠিত সভা সংখ্য
 

৪.২ TMC মিটিং

৪.২.১ অনুষ্ঠিত সভা সংখ্য

কর্তৃপক্ষের আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ

 

কলাম কলাম কলাম কলাম কলাম কলাম
কৌশলগত উদ্দেশ্য

(Strategic Objectives)

কৌশলগত উদ্দেশ্যের মান

(Weight of Strategic

Objectives)

কার্যক্রম

 

 

 

(Activities)

কর্মসম্পাদন সুচক

(Performance Indicator)

 

একক

(Unit)

কর্মসম্পাদন সূচকের মান

(Weight of

PI)

ক্ষ্যমাত্রার মান২০১৫১৬

(Target Value -2015-16)

অসাধারণ

(Excellent)

অতি উত্তম

(Very

Good)

উত্তম

(Good)

চলতি মান

(Fair)

চলতিমানের নিম্নে

(Poor)

১০০% ৯০% ৮০% ৭০% ৬০%
১. দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন ১.১ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর ১.১.১ নির্ধারিত সময়সীমার মধ্যে চুক্তি স্বাক্ষরিত তারিখ ১৫ অক্টোবর ১৯ অক্টোবর ২২ অক্টোবর ২৬ অক্টোবর ২৯ অক্টোবর
১.২ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ ১.২.১ দাখিলকৃত অর্ধবার্ষিক ও ত্রৈমাসিক প্রতিবেদন সংখ্যা
১.৩ মাঠপর্যায়ের কার্যালয়সমূহের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর ১.৩.১ সমঝোতা স্মারক স্বাক্ষর সংক্রান্ত পরিপত্র জারিকৃত তারিখ ২৮ এপ্রিল ২০১৬ ৫ মে ২০১৬ ১২ মে ২০১৬ ‌১৯ মে ২০১৬ ২৬ মে ২০১৬
২. দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন ২.১ কর্মকর্তা/কর্মচারীদের প্রশিক্ষণ আয়োজন ২.১.১ প্রশিক্ষণের সময়[1] জনঘণ্টা ৬০ ৫৫ ৫০ ৪৫ ৪০
২.২ জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন

 

২.২.১ দপ্তর/সংস্থায় নৈতিকতা কমিটি গঠিত তারিখ

 

২৯ অক্টোবর ০৮ নভেম্বর ১৫ নভেম্বর ২২ নভেম্বর ২৯ নভেম্বর
২.২.২ দপ্তর/সংস্থায় শুদ্ধাচার কর্মপরিকল্পনা প্রণীত তারিখ ১ ডিসেম্বর ০৭ ডিসেম্বর ১৪ ডিসেম্বর ২১ ডিসেম্বর ২৮ ডিসেম্বর
৩. তথ্য অধিকার ও স্বপ্রণোদিত তথ্য প্রকাশ বাস্তবায়ন ৩.১ তথ্য প্রকাশ নির্দেশিকা বাস্তবায়ন ৩.১.১ মন্ত্রণালয়ের তথ্য প্রকাশ নির্দেশিকা অনুসারে তথ্য প্রকাশিত % ১০০ ৯৫ ৯০ ৮৫ ৮০
৩.২ আওতাধীন দপ্তর/সংস্থায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ ৩.২.১ দপ্তর/সংস্থার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম ও যোগাযোগের ঠিকানার সঙ্কলন ওয়েবসাইটে প্রকাশিত তারিখ ০.৫ ১৫ অক্টোবর ২৯ অক্টোবর ১৫ নভেম্বর ৩০ নভেম্বর ১৫ ডিসেম্বর
৩.৩ দপ্তর/সংস্থার বার্ষিক প্রতিবেদন প্রণয়ন ৩.৩.১ দপ্তর/সংস্থায় বার্ষিক প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশিত তারিখ ০.৫ ০১ নভেম্বর ০৮নভেম্বর ১৫ নভেম্বর ২২ নভেম্বর ২৯ নভেম্বর
৪. উদ্ভাবন ও অভিযোগ প্রতিকারের মাধ্যমে সেবার মানোন্নয়ন ৪.১ পরিবর্তিত ফরম্যাটে মন্ত্রণালয়/বিভাগ এবং মাঠপর্যায়ের দপ্তরসমূহে সিটিজেন্‌স চার্টার প্রণয়ন ৪.১.১ পরিবর্তিত ফরম্যাটে দপ্তর/সংস্থার সিটিজেন্‌স চার্টার ওয়েবসাইটে প্রকাশিত তারিখ ০১ নভেম্বর ০৮নভেম্বর ১৫ নভেম্বর ২২ নভেম্বর ২৯ নভেম্বর
৪.২ অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন ৪.২.১ দপ্তর/সংস্থার অভিযোগ প্রতিকার ফোকাল পয়েন্ট নিয়োগকৃত তারিখ ০১ নভেম্বর ০৮নভেম্বর ১৫ নভেম্বর ২২ নভেম্বর ২৯ নভেম্বর
৪.২.২ নাগরিকের নিকট হতে প্রাপ্ত অভিযোগ নিষ্পত্তিকৃত % ৯০ ৮০ ৭০ ৬০ ৫০
৪.৩ সেবা প্রক্রিয়ায় উদ্ভাবন কার্যক্রম বাস্তবায়ন ৪.৩.১ দপ্তর/সংস্থার কমপক্ষে একটি করে অনলাইন সেবা চালুকৃত তারিখ ১ জুন ২০১৬ ৮ জুন ২০১৬ ১৫ জুন ২০১৬ ২২ জুন ২০১৬ ২৯ জুন ২০১৬
৪.৩.২ দপ্তর/সংস্থার কমপক্ষে একটি করে সেবাপ্রক্রিয়া সহজীকৃত তারিখ ১ জুন ২০১৬ ৮ জুন ২০১৬ ১৫ জুন ২০১৬ ২২ জুন ২০১৬ ২৯ জুন ২০১৬
৫. আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন ৫.১ বাজেট বাস্তবায়ন কমিটির কর্মপরিধি যথাযথভাবে অনুসরণ ৫.১.১ বাজেট বাস্তবায়ন পরিকল্পনা (Budget Implementation Plan) প্রণীত ও দাখিলকৃত ত্রৈমাসিক বাজেট বাস্তবায়ন প্রতিবেদন সংখ্যা
৫.২ অডিট আপত্তি নিষ্পত্তি কার্যক্রমের উন্নয়ন ৫.২.১ বছরে অডিট আপত্তি নিষ্পত্তিকৃত % ৫০ ৪৫ ৪০ ৩৫ ৩০

 

সংযোজনী-১

 

শব্দসংক্ষেপ (Acronyms)

 

 

ক্রমিক নং শব্দসংক্ষেপ বর্ণনা মন্তব্য
১. ডিটিসিএ

 

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ
২. এসটিপি

 

স্টাটেজিক ট্রান্সপোর্ট প্লান
৩. আইসিটি

 

ইনফরমেশন কমনিকেশন টেকনোলজি
৪. ডিএমটিসি

 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানী লিমিটেড
৫. বিআরটি

 

বাস র‍্যাপিড ট্রানজিট
৬. ডিএমআরটিডিপি

 

ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প

সংযোজনী-২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা এবং পরিমাপ পদ্ধতি-এর বিবরণ

 

কার্যক্রম কর্মসম্পাদন সূচকসমূহ বিবরণ বাস্তবায়নকারী দপ্তর/সংস্থা পরিমাপ পদ্ধতি এবং

উপাত্তসূত্র

সাধারণ মন্তব্য
১.১  মাস র‍্যাপিড ‌ট্রানজিট (এমআরটি) লাইন-৬ নির্মাণ ১.১.১ আহবানকৃত  দরপত্র MRT প্রকল্পের কন্ট্রাক্ট প্যাকেজ-৫ ও ৬ এর অধীনে সিভিল ওয়ার্কস এর ২টি (যথাক্রমে Viaduct and station from Agragaon to Karwanbazar to Motijheel) ও কন্ট্রাক প্যাকেজ-২ এর অধীনে ১টিসহ (Depot building workshade) সর্বমোট ও ৩টি দরপত্র আহবান। ডিটিসিএ/ডিএমআরটিডিপি

 

বার্ষিক প্রতিবেদন
১.১.২  সম্পাদিত চুক্তি MRT প্রকল্পে কন্ট্রাক প্যাকেজ-১ এর অধীনে Depot land development এর জন্য চুক্তি সম্পাদন ডিটিসিএ/ডিএমআরটিডিপি

 

বার্ষিক প্রতিবেদন
 ২.১ ক্লিয়ারিং হাউজ স্থাপন ও আইসি কার্ডের দরপত্র আহবান ২.১.১ প্রস্তুতকৃত সফটওয়ার বিভিন্ন পরিবহন মাধ্যমে স্বাচ্ছন্দে Rapid Pass দিয়ে একই টিকেটে ভ্রমণের জন্য CH সফটওয়ার প্রস্তুত করণ। ডিটিসিএ

ক্লিয়ারিং হাউজ প্রকল্প

সফটওয়ার প্রস্তুত
২.১.২ প্রস্তুতকৃত আইসি কার্ডের নকশা বিভিন্ন পরিবহন মাধ্যমে একই টিকেটে ভ্রমণের জন্য IC Card (Rapid Pass) এর নকশা প্রস্তুতকরণ। ডিটিসিএ নকশা প্রস্তুত
২.১.৩ প্রস্তুতকৃত র‍্যাপিড পাস ‘র‍্যাপিড পাস’ ডেবিট কার্ড জাতীয় একটি ডিভাইস যা ব্যবহার করে বিভিন্ন যানবহনে ভ্রমন করা যাবে। এমনকি এ কার্ড দিয়ে কেনা কাটাও করা যাবে। ডিটিসিএ বার্ষিক প্রতিবেদন
৩.১ স্ট্রাটেজিক ট্রান্সপোর্ট প্লান    (এসটিপি) সংশোধন ৩.১.১ প্রণয়নকৃত চূড়ান্ত আরএসটিপি ২০ বছর মেয়াদী পরিবহন সংশোধন পূর্বক সংশোধিত এসটিপি প্রণয়ন। ডিটিসিএ চূড়ান্ত প্রতিবেদন পাবলিকেশন
৪.১ বোর্ড সভা ৪.১.১ অনুষ্ঠিত সভা ডিটিসিএ এর পরিচালনা পরিষদের সভার মাধ্যেম আন্তকর্তৃপক্ষ সহযোগিতা ও সমন্বয় করা হয়। ডিটিসিএ সভার কার্য বিবরণী
৪.২ TMC মিটিং ৪.২.১ অনুষ্ঠিত সভা ডিটিসিএ এর TMC সভার মাধ্যেম ট্রাফিক ব্যবস্থাপনার সমন্বয় সাধন করা হয়। ডিটিসিএ সভার কার্য বিবরণী

 


সংযোজনী ৩: অন্য মন্ত্রণালয়/বিভাগ/দপ্তদরের নিকট সুনির্দিষ্ট কর্মসম্পাদন চাহিদাসমূহ

প্রতিষ্ঠানের ধরণ প্রতিষ্ঠানের নাম সংশ্লিষ্ট কর্মসম্পাদন সূচক উক্ত প্রতিষ্ঠানের নিকট সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের চাহিদা চাহিদা/প্রত্যাশার যৌক্তিকতা উক্ত প্রতিষ্ঠানের নিকট চাহিদার মাত্রা উল্লেখ করুন প্রত্যাশা পূরণ না হলে সম্ভাব্য প্রভাব
মন্ত্রণালয়/জেলা অফিস ভূমি মন্ত্রণালয় জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা। ডিএমআরটিডিপি প্রকল্পের জমি অধিগ্রহণ কাজ সম্পাদিত ভূমি অধিগ্রহণ সংক্রান্ত চুড়ান্ত অনুমোদন ও হস্তান্তর ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া দ্রুত চুড়ান্তকরণ। ৫০% প্রকল্প বাস্তবায়নে দীর্ঘ সুত্রিতা

 

 

 

[1] ৬০ ঘণ্টা প্রশিক্ষণের মধ্যে অন্যূন ২০ঘন্টা সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণ অন্তর্ভুক্ত থাকবে ।